Enjoy cooking
Browse through over
650,000 tasty recipes.
Home » , , , » মানবতার সেবক ডাঃ কামাল উদ্দিন

মানবতার সেবক ডাঃ কামাল উদ্দিন

Written By Unknown on Saturday, February 28, 2015 | 7:53 PM

এক মহৎ সেবকের কথা শেয়ার করছি ।
-আংশিক নয়, পুরোটাই পড়ুন -
যিনি পেশায় একজন চিকিতসক এবং
বাংলার বাঘ- শেরে বাংলা মেডিকেল কলেজের সাবেক সফল পরিচালক,
 ডাঃ কামাল উদ্দিন ।
তিনি এত বড় একটা পদে ছিলেন -
চাইলে অনেক অর্থ বিত্ত অনেক কিছুর মালিক হতে পারতেন ।
সুবর্ণা ট্রেনে করে ঢাকা যাত্রাপথে উনার ডান পাশেই আমার সীট পড়েছিলো  ।
আলাপ চারিতার এক ফাঁকে ,
যখন বললেন -
আমি যখন পরিচালকের দায়িত্ব থেকে অবসর গ্রহন করি ,
তখন আমার ব্যাংকে ব্যালেন্স ছিলো মাত্র ৪, হাজার ৩ শ টাকা সামথিং ।
শুনেই অবাক !!
অবাক নয় সত্যি !
তিনি নিজের জীবনকে সত্যিই অনেক সৎভাবে পার করছেন ।


তিনি বিখ্যাত ডাঃ গোলাম রসুল  স্যারের কথাও তুলে ধরেছেন ।
অনেকে গোলাম রসুল স্যারের কাছে বলেছেন -
স্যার, আপনার অনেক জুনিয়রেরা হাজার টাকা ভিজিট নেন ,
আর আপনি এত সিনিয়র হয়েও এখনো মাত্র  সেই আমলের ২শ টাকা সম্মানী ভিজিট নেন ।

ডাঃ গোলাম রসুল স্যার তাদের জবাবে  বলেছিলেন -
আমাদের দেশের পরিপেক্ষিতে এটাই যথেষ্ট !!
আমি এতেই সন্তুষ্ট ।


আলাপ চারিতায় তিনি আরো বলেন ,
আমাদের ছেলে- মেয়েদের রচনা লিখতে দিলে ,
কেউ লিখে ডাক্তার হবে, কেউবা ইঞ্জিনিয়ার ! কেউবা পাইলট !!

কিন্তু কেউ  লিখে  না - আমি একজন মানুষ হবো ।

আমাদের দেশে ডাক্তার , ইঞ্জিনিয়ার ও ভালো পেশার লোকের অভাব নেই ।
কিন্তু এখন প্রয়োজন কিছু ভালো মানুষের ।

স্কুলের শিক্ষকরা যদি - তাদের ছাত্রদের এইম ইন লাইফে ,
আমি একজন ভালো মানুষ হবো লিখতে শুরু করে ।
তবেই  জাতি উপকৃত হবে ।

তিনি শেষে আরেকটি স্বরনীয় কথা বলছেন ,
যে পেশায় আছো - সেটা বড় সম্মানী পেশা ।
নিজের কর্মে ব্যস্ত থাকো। মানুষের সেবা করো ,
' টাকার পিছনে ছুটো না ,
টাকায় তোমার পিছনে ছুটবে । '


এক মহান মানব দরদী - মানবতার সেবকের সাথে পরিচিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি ।

____লেখা =- ডাঃ স্বাধীন
SHARE

About Unknown

0 comments :

Post a Comment